সোমবার, ২০ মে ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১২ জ্বিলক্বদ ১৪৪৫

গরমে পেটের সমস্যা কমাতে যেসব সবজি খাবেন

প্রকাশনার সময়: ৬ মে ২০২৪, ০৮:০৪ অপরাহ্ন

তীব্র গরমে কোনো কিছুতেই স্বস্তি মিলছে না। এসি কিংবা ফ্যানের বাতাস বাইরে থেকে শরীর ঠান্ডা রাখে। সাময়িক স্বস্তি দেয়। কিন্তু এই গরমে শরীর ভিতর থেকেও ঠান্ডা করা প্রয়োজন। বিশেষজ্ঞদের মতে, তীব্র গরমে শরীর ঠান্ডা রাখতে নিয়মিত সবজি খাওয়ার বিকল্প নেই। গরমের এমন কিছু সবজি আছে যা শরীর ঠান্ডা রাখতে ভূমিকা রাখে। 

এই গরমে খাদ্য তালিকায় যেসব খাবার রাখতে পারেন-

লেটুস: লেটুস পাতায় পানির পরিমাণ  বেশি থাকায় গরমে লেটুস খাওয়া উপকারী। শরীরে পানির ঘাটতি পূরণ করে এই পাতা। এ ছাড়া, শরীরের তাপমাত্রা কমাতে লেটুসের জুড়ি নেই পেটের সমস্যাও কমায় এই পাতা। 

শসা: এই গরমে পেট ঠান্ডা রাখতে শসা খেতে পারেন। এতেও পানির পরিমাণ বেশি থাকে। ফলে শরীর আর্দ্র রাখতে সাহায্য করে শসা। শরীরে যে তাপ উৎপন্ন হয়, শসা তা শোষণ করে নিতে পারে। হজমের গোলমাল কমাতেও শসা উপকারী।

লাউ: গরমে পেট ঠান্ডা রাখতে লাউয়ের তুলনা নেই।  লাউয়ে প্রচুর পরিমাণে পানি রয়েছে। এই সময়ে এমনিতেই শরীরে পানির পরিমাণ কমে যায়। লাউ সেই ঘাটতি পূরণ করে। তা ছাড়া, যারা নিয়মিত পেটের সমস্যায় ভোগেন তাদের জন্যও লাউ বেশ উপকারী।

ঝিঙে: বিভিন্ন মাছ দিয়ে ঝিঙে রান্না করেন অনেকে। গরমের এই সবজিতে পর্যাপ্ত পরিমাণে পানি থাকে। গ্রীষ্মকালীন নানা শারীরিক সমস্যার ঝুঁকি কমায় ঝিঙে।

বিট: বিট শীতকালীন সবজি। তবে আজকাল সারা বছরই বাজারে পাওয়া যায় বিট। গরমে সুস্থ থাকতে বিট খাওয়া জরুরি। বিট পেটের সমস্যা কমায়। শরীর ভিতর থেকে আর্দ্র করে তোলে। হজমের সমস্যাও কমে বিট খেলে।

মন্তব্য করুন